দুদিনের বৃষ্টিতে জকিগঞ্জে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি

নিজস্ব প্রতিবেদক::
চলতি সপ্তাহে দুদিনের ঝরে যাওয়া বৃষ্টিতে জকিগঞ্জে আমন ধান, ব্যুরো ধানের বীজতলা ও রবি শস্যর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। কৃষক কৃষানীর চোঁখ মুখে এখন শুধু হতাশার ছাপ। বৃষ্টিতে ভিজে গেছে তাদের স্বপ্ন। আমন ধান কর্তন, ব্যুরো ধানের বীজতলা ও রবি শস্য ফলনে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি দেখা দিয়েছে। মৌ মৌ গন্ধে মাঠ ভরা ফসল বৃষ্টির পানিতে ভিজে নষ্ট হয়েছে। শীতকালের রবিশস্যে পচন দেখা দিয়েছে। এতে কৃষকরা মারাত্মক লোকসানে পড়েছেন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঠ ভরা ফসল বৃষ্টির কারণে তুলতে পারেননি কৃষকরা। মাঠেই ঝরে পড়েছে কৃষকের সোনালী ফসল। কৃষকরা মাঠের পাশে বসে আহাজারী করছেন। গ্রামগঞ্জে নেই আমনের উৎসব। ব্যুরো ধানের বীজতলা নষ্ট হয়েছে। মাঠে মাঠে রোপিত হাজার হাজার টাকার রবিশষ্যে পচন দেখা দেয়ায় শীতকালের সবজি চাষের স্বপ্ন কৃষকদের দুঃস্বপ্নে পরিণত হয়েছে। শীতকালের সবজি ক্ষেত্রের উপর নির্ভর অনেক কৃষক এখন জীবিকা নিয়ে হতাশার মধ্যে রয়েছেন।

কৃষক আব্দুল খালিক বলেন, দুদিনের বৃষ্টিতে পুরো উপজেলায় ফসলের বেশ কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক কৃষক ধার করে শীত মৌসমে সবজি ক্ষেত করে সারা বছর জীবিকা নির্বাহ করে কিন্তু এবার তা সম্ভব নয়। রোপিত রবিশষ্যে পচন ধরায় কৃষকদের মনোবল ভেঙ্গে গেছে। সরকারীভাবে কৃষকদেরকে ভর্তূকি দেয়া হলে কৃষকরা ঘুরে দাঁড়ানো সম্ভব হবে। ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য সরকার দ্রুত পদক্ষেপ নিতে তিনি আহবান জানিয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর